চার দফা বন্যায় ১২৩৪ কিলোমিটার সড়ক ক্ষতিগ্রস্ত

নিজস্ব প্রতিবেদক
১৬ অক্টোবর ২০২৪

দেশে সাম্প্রতিক পর পর দফা বন্যায় ৩৬টি জেলার ২৩১টি সড়কের ১২৩৪ কিলোমিটার ক্ষতিগ্রস্ত হয়েছে। এর মধ্যে পানিতে নিমজ্জিত হওয়া, পিচ উঠে যাওয়া, মাটি বা সড়কের স্তর সরে যাওয়া সমস্যা তাৎক্ষণিক সমাধান করা হয়েছে। আর যেসব জায়গায় বড় ধরনের ভাঙন কিংবা ক্ষতি হয়েছে, সেসব জায়গা চিহ্নিত করা হয়েছে।

বুধবার (১৬ অক্টোবর) ব্র্যাকের একটি বহুপক্ষীয় মতবিনিময় সভায় এসব তথ্য জানিয়েছেন সড়ক জনপথ অধিদপ্তরের পরিকল্পনা রক্ষণাবেক্ষণ উইংয়ের তত্ত্বাবধায়ক প্রকৌশলী মো. জিকরুল হাসান।

জিকরুল হাসান বলেন, অনেক ক্ষেত্রেই দেখা যায়, রাস্তার পাশেই উঁচু করে স্থাপনা নির্মাণ করা হচ্ছে। এতে পানি প্রবাহের  আউটলেটগুলো বন্ধ হয়ে যায়, রাস্তা নষ্টের  এটা একটি বিরাট সমস্যা। তাছাড়া খালগুলো ভরাট করা হচ্ছে। ফলে বৃষ্টির পানি রাস্তার ওপরেই রয়ে যাচ্ছে। সড়কে ছোটখাটো যেসব ক্ষত, সেগুলো সমাধান করতে পারছি। কিন্তু বড় ক্ষতিগুলোর জন্য বরাদ্দ প্রয়োজন।

এবারের বন্যায় ক্ষতি কমাতে তাৎক্ষণিকভাবে বেশ কিছু উদ্যোগ নেওয়া হয়েছে বলেও জানান তিনি। বলেন, সড়কে যেন পানি জমে না থাকে সেজন্য পানি নামিয়ে দিতে ড্রেন করা, বালুর বস্তা ফেলাসহ বেশ কিছু কাজ ওয়াসার সঙ্গে সমন্বয় করে করা হয়েছে। এখন থেকে রাস্তা তৈরির সময় জলবায়ুজনিত পরিবর্তন এবং দুর্যোগ ঝুঁকিসহ সবকিছু বিবেচনায় নেওয়ার চিন্তাভাবনা করা হচ্ছে- যোগ করেন জিকরুল হাসান।

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর