ইসরায়েলিদের ৭ সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য

আন্তর্জাতিক ডেস্ক
১৬ অক্টোবর ২০২৪

পশ্চিমতীরের ফিলিস্তিনি জনগণকে লক্ষ্য করে ইসরায়েলি ইহুদি বসতি স্থাপনকারীদের সহিংসতার প্রতিবাদে ইসরায়েলিদের সংস্থাকে কালো তালিকাভুক্ত করেছে যুক্তরাজ্য। এ ৭ সংস্থার মধ্যে ৩টি সেনা ফাঁড়ি এবং বাকিগুলো বেসামরিক সংস্থা। আর যে তিন সংস্থাকে কালো তালিকাভুক্ত করা হয়েছে, সেগুলোর প্রত্যেকটি উগ্র ইহুদিবাদ সমর্থক।

আন্তর্জাতিক আইন অনুযায়ী, পশ্চিম তীর বা গাজায় ইসরায়েলি বসতি স্থাপন অবৈধ। তবে সেই আইনের তোয়াক্কা না করেই ইসরায়েলি বসতি স্থাপন চলছে পশ্চিম তীরে।

পশ্চিম তীরের ইহুদিদের বিখ্যত ধর্মীয় শিক্ষা প্রতিষ্ঠান ওদ ইউসেফ চাই ইয়েশিভা- রয়েছে কালো তালিকাভুক্ত সংস্থাগুলোর তালিকায়।  যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে,  প্রতিষ্ঠানটির মূল কাজ পশ্চিম তীরের ফিলিস্তিনিদের প্রতি বিদ্বেষপূর্ণ মনোভাব উস্কে দেওয়া।

কিছু দিন আগে পশ্চিম তীরে সফর করা কথা বিবৃতিতে তুলে ধরে যুক্তরাজ্যের পররাষ্ট্রমন্ত্রী ডেভিড ল্যামি বলেন, সফরকালে পশ্চিম তীরের ফিলিস্তিনিদের সঙ্গে কথা বলেছি। তারা ভয়াবহ যেসব সহিংসতার বিবরণ দিয়েছেন, তাতে রীতিমতো শিউরে ওঠার মতো। তিনি জানান, খোঁজ নিয়ে জানতে পেরেছি- এসব সংস্থাগুলোর বিরুদ্ধে ইসরায়েলের সরকার কখনও কোনো পদক্ষেপ নেয় না। সরকারের উদাসীনতা নির্লিপ্ততা এসব সংস্থাকে আরও বেশি নৃশংস করে তুলছে বলেও মনে করেন তিনি। সূত্র : আরটি


মন্তব্য
জেলার খবর