দেড় কোটির বেশি স্মার্ট এনআইডি বিতরণ হয়নি

নিজস্ব প্রতিবেদক
২১ অক্টোবর ২০২৪

কোটির বেশি স্মার্ট জাতীয় পরিচয়পত্র (এনআইডি) ছাপানোর পর বিতরণের জন্য যথারীতি নির্বাচন কমিশনের (ইসি) মাঠপর্যায়ের অফিসে পাঠানো হয়েছে। এর মধ্যে দেড় কোটির বেশি স্মার্ট বিতরণ হয়নি, সেগুলো মাঠপর্যায়ের অফিসেই পড়ে আছে। বিষয়টি জানিয়েছেন ইসি কর্মকর্তারা।

এদিকে অফিসে পড়ে থাকা স্মার্ট এনআইডি দ্রুত বিতরণের সিদ্ধান্ত হয়েছে। সম্প্রতি মাঠ কর্মকর্তাদের স্মার্টকার্ড বিতরণের জন্য নির্দেশনা দিয়েছেন ইসি সচিব শফিউল আজিম।

জানা গেছে, সারা দেশে ১০টি আঞ্চলিক কার্যালয়ের মাধ্যমে মাঠপর্যায়ে কার্ড বিতরণ করে থাকে নির্বাচন কমিশন। পড়ে থাকা কার্ডগুলো  উপজেলা/থানা, জেলা অফিসে আছে।

ইসি জানায়, এখন পর্যন্ত মোট স্মার্ট এনআইডি ছাপানো হয়েছে কোটি ১৪ লাখ ৩৬ হাজার ৯৫টি। এর মধ্যে বিতরণ করা হয়েছে কোটি ৬৪ লাখ হাজার ২৫৯টি। বাকি এক কোটি ৫০ লাখ ২৯ হাজার ৮৩৬টি বিতরণ করা হয়নি।

নির্বাচন কমিশনের ১০টি আঞ্চলিক কার্যালয়ের মধ্যে বরিশালে লাখ ৪৮ হাজার ২৪৪টি, চট্টগ্রামে ১২ লাখ ৫৯ হাজার ৬২০টি, কুমিল্লায় ১৯ লাখ ৪৭ হাজার ৭৩৫টি, ঢাকায় ৩৭ লাখ ৭৩ হাজার ১৬৫টি, ফরিদপুরে লাখ ৭৩ হাজার ৪১টি, খুলনায় ১৪ লাখ ৪৯ হাজার ৬৭০টি, ময়মনসিংহে ১৭ লাখ হাজার ৬৯১টি, রাজশাহীতে ১১ লাখ ৫০ হাজার ৬০০টি, রংপুরে ১৩ লাখ ৮৯ হাজার ৫৯৩টি এবং সিলেটে লাখ ৩৯ হাজার ৪৭৭টি স্মার্টকার্ড বিতরণ হয়নি।

 

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর