গুরুদাসপুরে সংবাদ সম্মেলন করেছেন সার ব্যবসায়ীরা

গুরুদাসপুর (নাটোর) প্রতিনিধি
২১ অক্টোবর ২০২৪

নাটোরের গুরুদাসপুরে সংবাদ সম্মেলন করেছেন সারের খুচরা ব্যবসায়ীরা। সংবাদ সম্মেলনে জানানো হয়েছে, গত আগষ্ট মাস থেকে খুচরা ব্যবসায়ীদের (ডিলার) কাছে সার সরবরাহ বন্ধ রেখেছে বিসিআইসি ডিলাররা। একই সঙ্গে কমিশন দেওয়া হচ্ছে না খুচরা ব্যবসায়ীদের। বেশি মুনাফা লাভের আসায় বিসিআইসি ডিলাররা সিন্ডিকেট করছেন। এ কারণেই খুচরা ব্যবসায়ীরা সার কমিশন পাচ্ছেন না। এ নিয়ে বিভিন্ন দফতরে অভিযোগ দিয়েও প্রতিকার পায়নি তারা।

সোমবার (২১অক্টোবর) চাঁচকৈড় বাজারস্থ একটি রেষ্টুরেন্টে ওই সংবাদ সম্মেলন হয়।   বাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন উপজেলা খুচরা সার ডিলার কমিটির সভাপতি আলহাজ শরিফুল ইসলাম। সংবাদ সম্মেলনে বক্তব্য দেন- সার ব্যবসায়ী সায়েম সরদার,আতিকুল ইসলাম,ফেরদৌস আলম,আরব আলী,হাফিজুল ইসলাম। এ সময় উপজেলা,পৌর ইউনিয়ন পর্যায়ের খুচরা সার ডিলাররা উপস্থিত ছিলেন।

খুচরা সার ব্যবসায়ীরা বলেন, তারা সরকারি পরিপত্র অনুসারে নিয়মনীতি অনুসরণ করে খুচরা সার ব্যবসায়ী হিসাবে জামানত সাপেক্ষে সরকারিভাবে নিয়োগ পেয়েছেন। নীতিমালা অনুসারেই দীর্ঘ সময় তারা সরকার নিযুক্ত ডিলারদের মাধ্যমে প্রাপ্ত সারের ৫০ শতাংশ নির্ধারিত কমিশন পেয়ে আসছিলেন। কিন্তু গত আগষ্ট মাস থেকে তাদের কাছে সার সরবরাহ ও কমিশন দেওয়া বন্ধ রাখা হয়েছে।

তারা আরও জানান, হাতের নাগালে সার না পেয়ে কৃষক হয়রানির শিকার হচ্ছেন। প্রত্যন্ত অঞ্চল থেকে উপজেলা সদরে এসে তাদের সার সংগ্রহ করতে হচ্ছে। এতে সময় অপচয় হচ্ছে ও  উৎপাদন ব্যয় বেড়ে যাচ্ছে। সরকারি নীতি অনুযায়ী কমিশনসহ সার সরবরাহের দাবি জানান তারা।

এ ব্যাপারে বিসিআইসি সার ডিলার প্রতিনিধি আব্দুস সোবাহান মুঠোফোনে মন্তব্য করতে রাজি হননি। সরাসরি যোগাযোগের অনুরোধ তার। উপজেলা নির্বাহী কর্মকর্তা বীজ সার মনিটরিং কর্মকর্তা সালমা আক্তার বলেন, খুচরা সার ব্যবসায়ীরা বিষয়টি লিখিতভাবে জানালে তদন্ত সাপেক্ষে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

বিডি২৪অনলাইন/সাজেদুর রহমান সাজ্জাদ/সি/এমকে

০১৭১৯৭৯৩০০৩

গুরুদাসপুর-নাটোর।

 


মন্তব্য
জেলার খবর