সীমান্ত অচলাবস্থার অবসানে ভারত-চীনের চুক্তি

আন্তর্জাতিক ডেস্ক
২১ অক্টোবর ২০২৪

সীমান্ত এলাকাগুলোতে টহলদারির ক্ষেত্রে চার বছর ধরে চলমান অচলাবস্থা থেকে বেরিয়ে আসতে ভারত এবং চীন অবশেষে চুক্তি করেছে। এর ফলে এখন থেকে সীমান্ত অঞ্চলে ভারত এবং চীনের সীমান্তরক্ষীরা আগের মতোই টহল দিতে পারবেন। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভিকে তথ্য নিশ্চিত করেছেন ভারতের পররাষ্ট্রমন্ত্রী সুব্রাহ্মনিয়াম জয়শঙ্কর। খবর রয়টার্স

সাক্ষাৎকারে জয়শঙ্কর বলেন, চীনের সীমান্ত সংলগ্ন ভারতের অঞ্চলগুলোতে টহলের জন্য বেইজিংয়ের সঙ্গে একটি চুক্তি স্বাক্ষর করেছি আমরা। এক্ষেত্রে গত চার বছর ধরে যে অচলাবস্থা চলছিল, চুক্তির ফলে সেটা দূর হবে বলে আশা করছে তার দেশ।

ভারতের উত্তর পূর্বাঞ্চলীয় রাজ্য হিমাচল এবং জম্মু-কাশ্মির রাজ্যের লাদাখের সঙ্গে চীনের সীমান্ত রয়েছে। ১৯৬২ সালের যুদ্ধের পর নয়াদিল্লি এবং বেইজিংয়ের মধ্যে সম্পাদিত একটি চুক্তির প্রধান শর্ত ছিল- সীমান্ত অঞ্চলে দুই দেশের সীমান্তরক্ষী সেনাদের কেউ আগ্নেয়াস্ত্র সঙ্গে রাখতে পারবেন না। এরপর প্রায় দশক শান্ত থাকলেও ২০২০ সালের জুনে লাদাখের সীমান্ত অঞ্চল গালাওয়ানে সংঘাতে জড়িয়ে পড়ে চীন এবং ভারতীয় সেনারা। সেই সংঘাতে অন্তত ২০ জন ভারতীয় এবং জন চীনা সেনা নিহত হয়েছিলেন। এ ঘটনা রীতিমতো ভারত এবং চীনের কূটনৈতিক সম্পর্কে ব্যাপক প্রভাব ফেলে। তখন থেকে সীমান্ত অঞ্চলে সেনা টহলদারী বন্ধ রেখেছিল দুই দেশ।

এদিকে নতুন চুক্তির সঙ্গে সংশ্লিষ্ট কর্মকর্তারা জানিয়েছেন, চুক্তির একটি শর্ত হলো সীমান্ত ঘেঁষে কোনো দেশ সেনা ছাউনি করতে পারবে না। তাছাড়া বর্তমানে সীমান্তঘেঁষা যেসব সেনাছাউনি রয়েছে, সেগুলো সরিয়ে নেওয়ার কথাও বলা হয়েছে চুক্তিতে।

এনডিটিভিকে জয়শঙ্কর বলেন, চুক্তির শর্ত মেনে চলবে ভারত। বেইজিংও শর্ত মেনে চলবে বলে আশা করছে দিল্লি। দুই দেশের পারস্পরিক সম্পর্ককে ২০২০ সালের আগের বাস্তবতায় নিয়ে যেতে চাই আমরা।

 

বিডি২৪অনলাইন/আই/এমকে


মন্তব্য
জেলার খবর