রাষ্ট্রপতির পদত্যাগসহ ৫ দফা দাবি ঘোষণা বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলনের

নিজস্ব প্রতিবেদক
২২ অক্টোবর ২০২৪

 

রাষ্ট্রপতির পদত্যাগ, সংবিধান সংশোধন ও ছাত্রলীগ নিষিদ্ধসহ মোট দফা দাবি ঘোষণা করেছে বৈষম্যবিরোধী ছাত্র আন্দোলন। মঙ্গলবার (২২ অক্টোবর)রাজধানী ঢাকায় কেন্দ্রীয় শহীদ মিনারের পাদদেশে ঘোষণা দেন ছাত্র আন্দোলনের অন্যতম সমন্বয়ক হাসনাত আব্দুল্লাহ।

৫ দফা দাবি ঘোষণার সময় হাসনাত বলেন, সেদিন শেখ হাসিনার পদত্যাগের এক দফা দাবি শহীদ মিনার থেকে দেওয়া হয়েছিল। আজও শহীদ মিনার থেকেই ছাত্রলীগ আওয়ামী লীগ নিষিদ্ধ করা, রাষ্ট্রপতি সাহাবুদ্দিনের পদত্যাগসহ বিভিন্ন বিষয়ে দফা ঘোষণা দিতে যাচ্ছি।

ঘোষণা অনুযায়ী ৫ দফার মধ্যে রয়েছে- ১. ৭২ এর সংবিধান অনতিবিলম্বে বাতিল করতে হবে। ২৪ এর গণঅভ্যুত্থানের পক্ষ থেকে নতুন সংবিধান লিখতে হবে।

. সপ্তাহের মধ্যে সন্ত্রাসী সংগঠন হিসেবে ছাত্রলীগকে আজীবন নিষিদ্ধ ঘোষণা করতে হবে। . সপ্তাহের মধ্যে রাষ্ট্রপতি মো. সাহাবুদ্দিনকে পদচ্যুত করতে হবে।

. জুলাই বিপ্লব গণঅভ্যুত্থানের স্পিরিটের আলোকে ২৪ পরবর্তী বাংলাদেশ বিনির্মাণে সপ্তাহের মধ্যে নতুন রূপরেখা প্রণয়ন করতে হবে।  . ২০১৪ থেকে শুরু করে ২০২৪ সালের জাতীয় নির্বাচনকে অবৈধ ঘোষণা করতে হবে। এসব নির্বাচনে নির্বাচিতদের সম্পদ বাজেয়াপ্ত করতে হবে। একই সাথে তারা যেন ২৪ পরবর্তী বাংলাদেশে কোনোভাবেই প্রাসঙ্গিক হতে না পারে এবং নির্বাচনে অংশ নিতে না পারে, সেজন্য আইনি ব্যবস্থা নিতে হবে।

 

আওয়ামী লীগের নেতাকর্মীদের উদ্দেশ্য করে হাসনাত বলেন, অনলাইনে সক্রিয় ছাত্রলীগ, যুবলীগ এবং আওয়ামী মুজিববাদীদের বলতে চাই- আমাদের ভয় দেখিয়ে লাভ নেই।  রাজপথে নেমে পুলিশ লীগের বিরুদ্ধে যুদ্ধ করে জয়ী হয়েছি। মৃত্যুর ভয় পাই না, মৃত্যুর পরোয়া আমরা করি না। শেখ হাসিনাকে পুনর্বাসিত করার স্বপ্ন ভুলে গিয়ে নিজেরাই বিচারের আওতায় চলে আসুন। শেখ হাসিনাকে আমরাই বাংলাদেশে টেনে-হিঁচড়ে নিয়ে আসব। আমাদের বিপ্লব শেষ হয়ে যায়নি। আগস্ট শেখ হাসিনাকে উৎখাত করতে পারলেও রাজনৈতিক বন্দোবস্ত এখন পর্যন্ত করতে পারিনি আমরা। যতদিন পর্যন্ত সুষ্ঠু ধারার রাজনৈতিক সংগঠনগুলোকে ভালো পরিবেশ করে দিতে না পারছি, ততদিন পর্যন্ত বিপ্লব শেষ হবে না আমাদের ।

বিডি২৪অনলাইন/এন/এমকে


মন্তব্য
জেলার খবর